আন্তর্জাতিক গবেষণা সম্মেলনে জবির তরুণ শিক্ষার্থীরা

ভারতের বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে দেশভাগ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিতে ভারতে অবস্থান করছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বাংলা বিভাগের একদল শিক্ষক ও শিক্ষার্থী। ‘১৯৪৭-এর দেশভাগ: সমাজ ও সাহিত্যে প্রভাব’ শীর্ষক সম্মেলনের আয়োজক বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ।

৩০ অক্টোবর থেকে ২ নভেম্বর ত্রি-দিবসীয় এ সম্মেলনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হয়ে নেতৃত্ব দিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. রাজিব মণ্ডল (রাহেল রাজিব)।

তিনি বলেন, এখানে এসে শিক্ষার্থী ও গবেষকবৃন্দ দেশ-বিদেশের একাডেমিশিয়ানদের সাথে পরিচিত হবে, গবেষণায় উদ্বুদ্ধ হওয়ার সমান্তরালে এ যোগসূত্র তাদের গবেষণা চিন্তায় যেমন কাজ করবে তেমনি একজন শিক্ষার্থী হিসেবে এ শিক্ষাভ্রমণ উদারনৈতিক ও মানবিক করে তুলবে।

বিশ্ববিদ্যালয়ের (জবি) বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস বলেন, আমাদের শিক্ষার্থীরা আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশ্ববিদ্যালয়কে উপস্থাপন করছে জেনে আমি আনন্দিত। আমি সার্বিক খোঁজ খবর রাখছি। শিক্ষার্থীদের মাঝে গবেষণার আগ্রহ জন্মানোর প্রবণতা ইতিবাচক।

আয়োজক এ সেমিনারের কনভেনার ড. সুবীর ঘোষ বলেন, তিন মাসের অক্লান্ত পরিশ্রম আজ সার্থকতার মুখ দেখছে। তিনশোর কাছাকাছি অংশগ্রহণকারী এবং চারটি দেশের অংশগ্রহণকারী ও ভারতের ২৩টি রাজ্যের অংশগ্রহণকারীদের মিলন মেলায় পরিণত হয়েছে। এ কনফারেন্স এবং কনফারেন্স প্রসিডিংস ও কনফারেন্স পেপারগুলো দুই খণ্ডে প্রকাশিত দুটো বইয়ের মোড়ক উন্মোচনও হয়েছে, যা একটি বিরল ঘটনা।