ঢাবি ভর্তির আসন কমেছে, বেড়েছে ভর্তিচ্ছুদের প্রতিযোগিতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির আবেদন আজ সোমবার (১৮ ডিসেম্বর) শুরু হচ্ছে অনলাইনের মাধ্যমে। এবার চার ইউনিটে ৫ হাজার ৯৬৫ আসনে ভর্তি নেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। গত বছরও একই সংখ্যক আসনে ভর্তি পরীক্ষা হয়। তবে চলতি দশকের শুরুতে একবারে এক হাজারের বেশি আসন কমেছে বিশ্ববিদ্যালয়টিতে। এতে বেড়েছে ঢাবিতে ভর্তির প্রতিযোগিতা।

জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ৫ হাজার ৯৬৫ আসনে ভর্তি পরীক্ষা নেওয়া হয়। যদিও শুরুতে ৬ হাজার ১১০ আসনের কথা বলা হয়। পরে ১৪৫টি আসন কমিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। বিশ্ববিদ্যালয়ের পুনর্গঠিত চারটি ইউনিটে অনুষ্ঠিত হয় এ পরীক্ষা। গত বছর প্রতি আসনে গড়ে ৫০ জন প্রতিযোগী ছিলেন। তবে ইউনিট ভেদে ছিলেন ৭০ জন পর্যন্ত।

এর আগে ২০২০-২১ শিক্ষাবর্ষে আসন ছিল ৭ হাজার ১২৫টি। তবে আবাসন সংকট ও পড়ার গুণগত মান বৃদ্ধিতে ডিনস কমিটি আসন সংখ্যা কমানোর আবেদন করে। তখন ১ হাজার ১৫টি আসন কমিয়ে ৬ হাজার ১১০টি করা হয়।

চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছেন ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী। এরমধ্যে ৯২ হাজার ৫৯৫ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। তারাই মূল প্রতিদ্বন্দ্বী হবেন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায়। তবে জিপিএ-৫ না পাওয়া অনেকেই ভর্তি পরীক্ষায় ভালো করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন নিজের দখলে নেবেন।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল আজ সোমবার (১৮ ডিসেম্বর) অনলাইন আবেদন কার্যক্রম উদ্বোধন করবেন। এ আবেদন শেষ হবে আগামী ৫ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিটে। ইউনিটগুলো হলো- কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট; বিজ্ঞান ইউনিট; ব্যবসায় শিক্ষা ইউনিট এবং চারুকলা ইউনিট।

প্রকাশিত ভর্তি নির্দেশনা অনুযায়ী, এবারও সবচেয়ে বেশি আসন থাকবে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে। দুই হাজার ৯৩৪টি আসনে ভর্তির সুযোগ পাবেন ভর্তিচ্ছুরা। এরমধ্যে মানবিকের এক হাজার ৭০৭, বিজ্ঞানের ৯৪৪ এবং ব্যবসায় শিক্ষার ২৮৩টি।

বিজ্ঞান ইউনিটের এক হাজার ৮৫১টি আসন রয়েছে। এর মধ্যে মানবিকের ৫১টি ও ব্যবসায় শিক্ষার ২৫টি আসন থাকবে। ব্যবসায় শিক্ষা ইউনিটের মোট আসন এক হাজার ৫০টি। এরমধ্যে মানবিকের ২৫ এবং বিজ্ঞানের জন্য ৯৫টি আসন থাকবে। আর চারুকলা ইউনিটে ১৩০ আসনে ভর্তি নেওয়া হবে।