ঢাবির ভর্তি আবেদন শুরু কাল, শর্ত নিয়ে যা জানা যাচ্ছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি পরীক্ষার তারিখ ও সময়সূচী প্রকাশ করা হয়েছে। কাল সোমবার (১৮ ডিসেম্বর) থেকে অনলাইনে আবেদন শুরু হবে। আগের বছরের মতোই এবারও খেলোয়ার কোটায় শিক্ষার্থী ভর্তি নেবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি। এবার আবেদন ফি ১ হাজার ৫০ টাকা।

তবে ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এখনো শর্তসহ বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। যদিও রোববারের মধ্যে সব তথ্য দেওয়া হবে বলে আগেই জানিয়েছে অনলাইন ভর্তি কমিটি। এবার জাতীয় পর্যায়ের খেলোয়াড় কোটায় ভর্তি বিজ্ঞপ্তি পৃথকভাবে পত্রিকায় প্রকাশ করা হবে।

ভর্তিবিষয়ক ওয়েবসাইটে জানানো হয়েছে, ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ন ছাত্র-ছাত্রীদের মধ্যে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিটে ভর্তির জন্য নির্ধারিত শর্ত পূরণ করে, কেবল তারাই ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট ভর্তির জন্য আবেদন করতে পারবে।

ভর্তি প্রার্থীরা সোমবার (১৮ ডিসেম্বর) দুপুর ১২টা থেকে ৫ জানুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তিবিষয়ক ওয়েবসাইটের (https://admission.eis.du.ac.bd) মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন ফি ১ হাজার ৫০ টাকা। চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, জনতা, অগ্রণী, রুপালী) যেকোন শাখায় অথবা অনলাইনে ডেবিট ও ক্রেডিট কার্ড, মোবাইল ফিনান্সিয়াল সেবা ব্যবহার করে শিক্ষার্থীরা আবেদন ফি জমা দিতে হবে।

এবার কলা,আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি (শুক্রবার), বিজ্ঞান ইউনিট ১ মার্চ (শুক্রবার), ব্যবসায় শিক্ষা ইউনিট ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ও চারুকলা ইউনিট (সাধারন জ্ঞান ও অংকন) ৯ মার্চ (শনিবার) অনুষ্ঠিত হবে। প্রতিটি পরীক্ষা বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

আবেদনের যোগ্যতাসহ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রদত্ত সংশ্লিস্ট ইউনিটের ভর্তি নির্দেশিকায় উল্লেখ থাকবে। বিজ্ঞান ইউনিটের মাধ্যমে বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মেসি, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস ও ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজী অনুষদভুক্ত সব বিভাগ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউটে ভর্তির হওয়া যাবে ।

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মাধ্যমে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত সব বিভাগ এবং সংশ্লিষ্ট ইনস্টিটিউট; ব্যবসায় শিক্ষা ইউনিটের মাধ্যমে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত সব বিভাগ এবং চারুকলা ইউনিটের মাধ্যমে চারুকলা অনুষদভুক্ত সব বিভাগে ভর্তির জন্য পরীক্ষা দিতে পারবেন ভর্তিচ্ছুরা।

চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন) একই দিনে অনুষ্ঠিত হবে বিধায় এ ইউনিটের ভর্তি পরীক্ষা শুধু ঢাকা কেন্দ্রে অনুষ্ঠিত হবে। কোটায় ভর্তি, সমতা নিরূপণ ও ভর্তি সংক্রান্ত অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি (https://admission.eis.du.ac.bd) ওয়েবসাইটে দেখার জন্য পরামর্শ দেয়া হয়েছে।