বাবা নতুন সংসারে মা বিয়ে করবেন, বাচ্চা রেখে গেলেন এতিমখানায়

মাহবুব কবীর মিলন

বাচ্চাটিকে সামনে নিয়ে তার মা খুব অন্ধকার মুখ নিয়ে বসে আছেন। মায়ের বয়স খুব বেশি নয়। এই বাচ্চাই তার একমাত্র সন্তান। বাচ্চার বয়স মাত্র ছয়। এর আগেও তিনি বাচ্চা নিয়ে বিফল হয়ে ফিরে গেছেন। এতিমখানার বড় হুজুর একবাক্যে বাচ্চাকে ফিরিয়ে দিয়েছেন।

আমার বাবা ছোট্ট একটি টিনের ঘর দিয়ে ১০ জন এতিম বাচ্চা নিয়ে শুরু করেছিলেন এতিমখানাটি। আজ প্রায় ৬২ জন বাচ্চা কোরআন শিক্ষা নিচ্ছে এখানে। তাদের থাকা খাওয়া ফ্রি।

এবার এই বাচ্চার মা এসেছেন আমার ভাইয়ের কাছে। যদি বাচ্চাটির কোনো গতি হয়। সবকিছু শুনে ভাই রাজি হয়ে গেলো তার দায়িত্ব নিতে। এই এতিমখানাতেই থাকবে সে। বাচ্চার মায়ের মুখ খুশি আর আনন্দে উজ্জ্বল হয়ে উঠল। এবার তিনি বিয়ে করতে পারবেন।

বাচ্চাটির বাবা এই সন্তান আর স্ত্রীকে ছেড়ে দিয়ে আরেকটি বিয়ে করেছেন। এবার মা অন্যত্র বিয়ে করবেন। এই বাচ্চার জন্য বিয়ে করতে পারছিলেন না। তিনি এখন মুক্ত। হয়তো এর মধ্যেই কারো ঘরে চলে গেছেন।

আমরা আছি ৬২ বাচ্চার সঙ্গে এই ৬৩ নম্বর বাচ্চা নিয়ে। মানুষের সাহায্যে এতগুলো বাচ্চার শিক্ষা আর আহার চলছে আল্লাহপাকের ইচ্ছায়।

আম্মা/আব্বারা এই বাচ্চার মুখের দিকে চেয়ে এবং নিজের কথা ভেবে, নিজের বাচ্চাদের কথা ভেবে, লাখো কোটি শুকরিয়া আদায় করুন মহান রবের। মানুষ কত অসহায়, কত পরীক্ষার মধ্যে ফেলেন তিনি আমাদের।

এবার রংপুর (বাড়ি) এসে এতিমখানায় বসে বাচ্চাটির মুখের দিকে চেয়ে শুধু বারবার মনে হচ্ছিল, হায় বাবা! হায় মা!! জগত এত নিষ্ঠুর কেন!

(অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মাহবুব কবীর মিলনের ফেসবুক স্ট্যাটাস)