চুয়াডাঙ্গায় নবাগত পুলিশ সুপারের দায়িত্ব গ্রহন, সকলের সহযোগিতা চাইলেন

চুয়াডাঙ্গা জেলার নবাগত পুলিশ সুপার হিসেবে শুক্রবার বিকেলে আর এম ফয়জুর রহমান, পিপিএম-সেবা যোগদান করেছেন।

তিনি নরসিংদী সদর উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সন্তান। নবাগত পুলিশ সুপার বাংলাদেশ পুলিশে ২৭তম বিসিএস পরীক্ষার মাধ্যমে ২০০৮ খ্রি. বাংলাদেশ পুলিশে সহকারি পুলিশ সুপার পদে যোগদান করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসন বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি, রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ইন পুলিশ সাইন্স (এমপিএস) ডিগ্রি অর্জন করেন। তিনি ২০০৮-২০০৯ শিক্ষাবর্ষে যুক্তরাজ্য সরকারের Commonwealth Scholarship এর আওতায় University of Sussex থেকে মাইগ্রেশন স্টাডিজ বিষয়ে এমএ ডিগ্রি অর্জন করেন। যুক্তরাষ্ট্রের Jhons Hopkins বিশ্ববিদ্যালয়ের Institute for Global Tobacco Control থেকে JHSPH Scholars Program এবং JHSPH Tobacco Control Leadership Program সম্পন্ন করেন। তিনি ২০০৮ সালে কানাডার University of Concordia, Montreal থেকে Human Rights and Video Advocacy বিষয়ক ৩ সপ্তাহ মেয়াদী সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেন।

চুয়াডাঙ্গা জেলার নবাগত পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান পেশাগত দায়িত্ব পালনে কৃতিত্বের স্বীকৃতি স্বরূপ রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) এ ভূষিত হন এবং ৪ বার IGP’s Exemplary Good Services Badge অর্জন করেন। সরকারি দায়িত্ব সম্পাদনের পাশাপাশি তিনি বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সামাজিক এবং ক্রীড়া সংগঠনের সাথে ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত রয়েছেন। তিনি একজন দক্ষ ক্রীড়া সংগঠক। তিনি ছাত্রজীবন থেকেই স্কাউটিং, রেড ক্রিসেন্ট সোসাইটি, বিএনসিসি ইত্যাদি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে যুক্ত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে তিনি ৩ মেয়াদে লোক প্রশাসন বিভাগ ক্রিকেট টিমের ম্যানেজারের দায়িত্ব পালন করেন। তার সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তঃবিভাগ ক্রিকেট চ্যাম্পিয়নশিপে লোকপ্রশাসন বিভাগ টানা ৩ বার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। তিনি ২ বার ফুটবল টিমেরও ম্যানেজার হিসেবে সফলতা অর্জন করেন। বিতর্ক, দেশ-বিদেশে ভ্রমণ এবং টেনিস খেলা তার আগ্রহের বিষয়। বর্তমানে তিনি বাংলাদেশ স্কাউটস এর ন্যাশনাল ডেপুটি কমিশনার (এ্যাডমিনিস্ট্রেশন) হিসেবে দায়িত্ব পালন করছেন। বাংলাদেশ জাতীয় ক্রীড়া পরিষদভুক্ত কয়েকটি অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পুলিশ ক্লাব এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশের বেশ কয়েকটি ক্রীড়া ও সাংস্কৃতিক টিমের সংগঠক হিসেবে দক্ষতার পরিচয় দিয়েছেন। এ সকল ক্লাবের খেলোয়াড়দের মানোন্নয়নের লক্ষ্যে নতুন খেলোয়াড় বাছাই, ওরিয়েন্টেশন কোর্স করানো, প্রশিক্ষণ প্রদান ইত্যাদি কর্মকান্ডে তিনি সক্রিয়ভাবে নিজেকে সম্পৃক্ত রেখেছেন।

নবাগত পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান, পিপিএম-সেবা বিদায়ী পুলিশ সুপার আব্দুল্লাহ্ আল-মামুন এর স্থলাভিষিক্ত হলেন। সদ্য বিদায়ী পুলিশ সুপার আবদুল্লাহ আল মামুন পুলিশ সুপার, নৌ পুলিশ হিসেবে বদলি হয়েছেন।

নবাগত পুলিশ সুপার কে শুক্রবার বিকাল সাড়ে চারটায় জেলা পুলিশ, চুয়াডাঙ্গার চৌকস টিম পুলিশ সুপারের কার্যালয় আনুষ্ঠানিকভাবে সালামী প্রদান করেন। পরবর্তীতে সদ্য বিদায়ী পুলিশ সুপার নবাগত পুলিশ সুপারকে আনুষ্ঠানিকভাবে পুলিশ সুপার, চুয়াডাঙ্গার দায়িত্ব হস্তান্তর করেন।

নবাগত পুলিশ সুপার তার চাকুরিকালে পুলিশ হেডকোয়ার্টার্স এবং সর্বশেষ ঢাকা মেট্রোপলিটন পুলিশ এর উপ-পুলিশ কমিশনার (ওয়েলফেয়ার অ্যান্ড ফোর্স) হিসেবে সুনাম ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। কাঙ্ক্ষিত ও জনবান্ধন চুয়াডাঙ্গা গড়তে নবাগত পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান, পিপিএম-সেবা জেলার সকল রাজনৈতিক, সামাজিক সংগঠনসহ সাংবাদিক, সুশীল সমাজ, ধর্মীয় নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা ও সম্মানিত নাগরিকবৃন্দের সহযোগিতা কামনা করেছেন। ইতোমধ্যেই জেলা পুলিশ, চুয়াডাঙ্গা জেলার সকল সদস্য স্বতঃস্ফূর্তভাবে সদ্য যোগদানকৃত পুলিশ সুপার মহোদয়কে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন।

শুভেচ্ছাক্ষণে উপস্থিত ছিলেন মোঃ নাজিম উদ্দিন আল আজাদ, পিপিএম-সেবা, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্), আনিসুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল), জাকিয়া সুলতানা, সহকারি পুলিশ সুপার (দামুড়হুদা সার্কেল), চুয়াডাঙ্গা। সকল অফিসার ইনচার্জগণ, ডিআইও-১, আরআই, টিআই সহ জেলা পুলিশের সকল পদমর্যাদার অফিসার-ফোর্সগণ।