দর্পণ সাহিত্য ও সাংস্কৃতিক সংঘের আয়োজনে ‘রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী’

 

দর্পণ সাহিত্য ও সাংস্কৃতিক সংঘের আয়োজনে “রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী” উপলক্ষ্যে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার ( ৯ জুন) সন্ধ্যা ৭টায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির মিলনায়তনে এই সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রদীপ প্রজ্জ্বলন ও দলীয় পরিবেশনার মাধ্যমে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট কথা সাহিত্যিক, কবি ও সাংবাদিক বিশ্বজিৎ চৌধুরী।

এসময় তিনি বলেন, আমাদের রুচি ও সংস্কৃতি গড়ে উঠেছে রবীন্দ্রনাথের হাত ধরে। অন্যদিকে পরাধীন দেশে শৃঙ্খল ভাঙার গান নিয়ে এসেছিলেন নজরুল। এই দুই ধারার মধ্যে বাঙালি খু্ঁজে পেয়েছে তার আত্মপরিচয়।

অনুষ্ঠানের শুরুতে সীতাকুন্ডে ভয়াবহ অগ্নিকাণ্ডে যারা আহত ও নিহত হয়েছেন তাদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন দর্পণ পরিচালনা পর্ষদের পরিচালকবৃন্দ শ্রদ্ধেয় মো. জহিরুল আলম, মো. ইউসুফ বাবু ও শাহেদা নাসরিন। দর্পণের নতুন পরিচালক মো. ড. মোহাম্মদ আব্দুল ওয়াহেদ চৌধুরী এবং এ্যাডভোকেট  মোহাম্মদ মহাসীনকে ফুল দিয়ে বরণ করে নেন দর্পণের পুরনো পরিচালকবৃন্দ।

প্রধান অতিথি বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত বিশ্বজিৎ চৌধুরীকেকে দর্পণের পক্ষ থেকে ফুল দিয়ে এবং উত্তরীয় পরিয়ে দেওয়ার মাধ্যমে বরণ করে নেন দর্পণ পরিচালক জহিরুল আলম। প্রধান উপদেষ্টা ড. হানিফ মিয়ার পরিচালনায় ও নাহিদ নেওয়াজ এর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি শিল্পীগণ ও দর্পণের সদস্যরা তাদের সাংস্কৃতিক পরিবেশনা করেন।

দর্পণ সাহিত্য ও সাংস্কৃতিক সংঘের শিশু শিল্পী অদ্রি মিয়ান অপার, ড. হানিফ মিয়া, নাহিদ নেওয়াজ, মৃদুল ইসলাম, সৈয়দা মাহমুদা হক তাসনিম, টিকেন্দ্রনাথ মন্ডল, সাগর মন্ডল, নন্দিতা চক্রবর্তী, সিথি রায়, সৈয়দা হুজ্জাতুন নূর, সওগাত শারমিন সেতু, শ্রাবন্তী দাশ, নুসরাত জাহান, মুনিয়া ইসলাম, লরেনজা রডরিক্স, রাফিফা আব্দুল রিয়া, ইনতিজার ইশান, সাদিয়া আক্তার লিপি অনুষ্ঠানে দলীয় ও একক গান, একক নৃত্য, একক আবৃত্তি, দ্বৈত আবৃত্তি, শ্রুতি নাটক ও চরিত্র চিত্রায়ণে অংশগ্রহণ করেন।

আমন্ত্রিত অতিথি শিল্পী ছিলেন বিশিষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী লাকী দাশ, বিশিষ্ট নজরুল সংগীত শিল্পী সাইফুল ইসলাম সুমন এবং আমন্ত্রিত আবৃত্তিশিল্পী সঞ্জয় পাল, লাবণ্য মুৎসুদ্দি, অর্পিতা পাল এবং সানজিনা আক্তার। অনুষ্ঠান সঞ্চালনা করেন মুনিয়া ইসলাম ও মৃদুল ইসলাম।